Technology

Analog And Digital মাল্টিমিটারের পার্থক্য

Analog And Digital অ্যানালগ এবং ডিজিটাল মাল্টিমিটারের পার্থক্য

Analog অ্যানালগ মাল্টিমিটার

অ্যানালগ মাল্টিমিটার হল এমন একটি মিটার যা বৈদ্যুতিক  কাজে পরিমাপের ক্ষেত্রে ব্যবহার করা হয়। যেমন ভোল্টেজ, কারেন্ট, রেজিস্ট্যান্স, ফ্রিকোয়েন্সি এবং সিগন্যাল পরিমাপ করতে ব্যবহৃত হয়।

মৌলিক কার্যকারিতার মধ্যে রয়েছে ভোল্টের সম্ভাব্য পরিমাপ, রেজিস্ট্যান্সের ওহম এবং কারেন্টর এমপিয়ার। অ্যানালগ মাল্টিমিটারগুলি ইলেকট্রনিক এবং বৈদ্যুতিক সমস্যাগুলি খুঁজে বের করে এবং তা সমাধান করতে ব্যবহৃত হয়।

চলুন তাহলে জেনে নেই অ্যানালগ এবং ডিজিটাল মিটারের সম্পূর্ণ বিষয়বস্তু

Analog And Digital অ্যানালগ এবং ডিজিটাল মাল্টিমিটারের পরিমাপের ধরণ বা প্রকারভেদ:

এনালগ মাল্টিমিটার দ্বারা তৈরি নির্দিষ্ট পরিমাপের মধ্যে রয়েছে ডিসি ভোল্টেজ, এসি ভোল্টেজ, ডিসি কারেন্ট, এসি কারেন্ট, এসি কারেন্টের ফ্রিকোয়েন্সি রেঞ্জ এবং ডেসিবেল পরিমাপ। অ্যানালগ মাল্টিমিটার যা বিদ্যুৎ পরিমাপ করে এবং একটি বিদ্যুৎ ক্ল্যাম্প অন্তর্নির্মিত বা প্রোব হিসাবে করে।

একটি বিদ্যুৎ ক্ল্যাম্প হল একটি সেন্সর যা তারের চারপাশে ক্ল্যাম্প করে। আপনি যখন পরিমাপ করার জন্য একটি অ্যানালগ মাল্টিমিটার খুঁজে বের করবেন তখন পরিমাপের যে মান পাবেন তার পরিসর বিবেচনা করা খুবই গুরুত্বপূর্ণ। একটি এনালগ মাল্টিমিটারের পরিমাপের মানগুলি একটি ডায়ালের মাধ্যমে বা ঘড়ির কাটার মতো প্রদর্শন করে। অ্যানালগ মাল্টিমিটার সাধারণত বেঞ্চ টপ বা হাতে ধরা হয়। বেঞ্চ টপ মডেল মাল্টিমিটারগুলিতে সাধারণত হ্যান্ডেল এবং চাকার ব্যবহার করা হয়। হাত দিয়ে ধরে ব্যবহার করার জন্য মাল্টিমিটারগুলি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে, অর্থাৎ, এক হাত দিয়ে এই মাল্টিমিটার ব্যবহার করা যাবে।

Analog অ্যানালগ মাল্টিমিটারের বৈশিষ্ট্য

অ্যানালগ মাল্টিমিটারের সাধারণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ব্যাটারি পাওয়ার, ওভারলোড সুরক্ষা, তাপমাত্রা ক্ষতিপূরণ, মিররড স্কেল, রেঞ্জ সুইচ, ডায়োড পরীক্ষা এবং ব্যাটারি পরীক্ষা।

ব্যাটারি শক্তি সহ ডিভাইসগুলি প্লাগ ইন পাওয়ার ছাড়াই চালানো যেতে যাবে।

মাল্টিমিটারগুলি সাধারণত ওভারলোডের কারণে ড্যামেজ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে মাল্টিমিটারগুলিতে মিটার সুরক্ষা করার জন্য একটি ফিউজ বা এক ধরণের পদ্ধতি রয়েছে। তাপমাত্রার ক্ষতিপূরণ যন্ত্রগুলিতে প্রোগ্রামিং বা বৈদ্যুতিক ডিভাইস রয়েছে যা তাপমাত্রা পরিবর্তনের কারণে পরিচিত ত্রুটিগুলিকে প্রতিরোধ করার জন্য ডিজাইন করা হয়েছে।

Read More   Premium 3000 Graphic Design Resources Image And All Material

একটি মিরর করা স্কেল প্যারালাক্স ত্রুটিগুলি এড়াতে অপারেটরকে সক্ষম করে একটি প্রদত্ত নির্ভুলতায় যন্ত্রটি পড়া সহজ করে তোলে। পরিমাপ করা হবে এমন ইউনিটের উপযুক্ত পরিসর নির্বাচন করতে একটি পরিসীমা সুইচ ব্যবহার করা হয়। ডায়োড পরীক্ষা সহ একটি ডিভাইসে ডায়োড অপারেশন পরীক্ষা করার পদ্ধতি রয়েছে। এবং  ব্যাটারি পরীক্ষা সহ একটি ডিভাইসে ব্যাটারি অপারেশন পরীক্ষা করার পদ্ধতি রয়েছে।

Digital ডিজিটাল মাল্টিমিটার

একটি Digital Multimeter সাধারণত ভোল্টেজ, কারেন্ট এবং রেজিস্ট্যান্স সহ একাধিক বৈদ্যুতিক একক পরিমাপ করে থাকে। এটি একটি দৈনিক সমস্যা সমাধের সরঞ্জাম যা বৈদ্যুতিক প্রকৌশলীদের দৈনন্দিন কাজের ক্ষেত্রে ব্যবহৃত হয়। এটি একটি ভোল্টমিটার, অ্যামিটার এবং ওহমিটারের বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করে। একটি ডিজিটাল মাল্টিমিটারে সাধারণত প্রোব, ক্ল্যাম্প বা লিড থাকে, যা যন্ত্রের ইনপুটগুলিতে ঢোকানো হয় এবং তারপর পরিমাপ করার জন্য ডিভাইসের সাথে সংযুক্ত করা হয়।

Digital ডিজিটাল মাল্টিমিটারের ধরণ:

একটি ডিজিটাল মাল্টিমিটার প্রাথমিকভাবে ওহমের ল ভোল্টেজ (ভোল্ট), কারেন্টর (এমপিএস) এবং রেজিস্ট্যান্স (ওহমস) এর তিনটি একক পরিমাতের জন্য ব্যবহৃত হয়।

এই সহজ সমীকরণ, নীচে প্রকাশ করা, সাধারণত বৈদ্যুতিক প্রকৌশলীদের দ্বারা ডায়গনিস্টিক পরীক্ষার সময় ব্যবহৃত হয়।

V = I x R

V = ভোল্টেজ

R = প্রতিরোধ

ল্যাবে বা ইলেক্টট্রিক্যাল ক্ষেত্রে ইঞ্জিনিয়াররাও নিরাপত্তার উদ্দেশ্যে একটি সিস্টেম বা সার্কিটের অবস্থা যাচাই করতে ডিজিটাল মাল্টিমিটার ব্যবহার করে থাকেন। প্রতিরোধগুলি নির্দিষ্ট শক্তির (ওয়াট) জন্যও রেট করা হয় এবং উচ্চতর স্রোত এবং ভোল্টেজ চালানোর সময় গরম হতে পারে। ডিজিটাল মাল্টিমিটারগুলি মূলত ইঞ্জিনিয়ারদের যাচাই করতে সাহায্য করে যে পরীক্ষার অধীনে একটি ডিভাইস কাজ করা নিরাপদ। আর বিশ্বের এই সকল উন্নত মানের মাল্টিমিটার এখন বাংলাদেশে পাচ্ছেন অনুমোদিত পরিবেশক থেকে।

Digital ডিজিটাল মাল্টিমিটারের সাধারণত ৩ ধরণের হয়ে থাকে:

  • হ্যান্ডহেল্ড ডিজিটাল মাল্টিমিটার
  • উন্নত ডিজিটাল মাল্টিমিটার
  • কমপ্যাক্ট ডিজিটাল মাল্টিমিটার

যেকোন পরিমাপের জন্য ডিজিটাল মাল্টিমিটারের গুরুত্ব অপরিসীম।

Read More   কেন ( Programming ) প্রোগ্রামিং কে ক্যারিয়ার হিসেবে নিবেন ?

একটি Digital ডিজিটাল মাল্টিমিটার কি জন্য ব্যবহৃত হয়?

  • ডিজিটাল মাল্টিমিটারের প্রকারভেদ
  • কীভাবে একটি ডিজিটাল মাল্টিমিটার বেঁচে নিবেন।
  • কিভাবে একটি ডিজিটাল মাল্টিমিটার ব্যবহার করবেন
  • ডিজিটাল মাল্টিমিটার সংগ্রহ

কিভাবে একটি সঠিক মাল্টিমিটার খুঁজে বের করবেন?

আপনার অ্যাপ্লিকেশনের জন্য সঠিক ডিজিটাল মাল্টিমিটারটি বেছে নেওয়ার ক্ষেত্রে, এটি কোথায় ব্যবহার করবেন তা থেকে শুরু করে অনেকগুলি বিবেচ্য বিষয় রয়েছে যা আপনার মাথায় রাখা দরকার৷ সরঞ্জামটি সঠিক কিনা, আসলে কাজের প্রয়োজনীয়তা মিটাবে কিনা তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় চ্যানেলের সংখ্যাও দেখতে চাইবেন।

অন্যদিকে এই সরঞ্জামটির অনুমোদিত পরিবেশক কোন কোম্পানি তা খুঁজে বের করে তাদের কাছ থেকে প্রয়োজনীয় নথিপত্র সোহ পণ্যটি সংগ্রহ করা বাঞ্চনীয়।

অন্যথায়, প্রতারিত হওয়ার সম্ভাবনা খুব বেশি। বাংলাদেশে অনুনোমোদিত কোনো পরিবেশকের কাছ থেকে নিলে পাবেননা কোনো ট্রেনিং, গ্যারান্টি এবং ওয়ারেন্টি বা ক্যালিব্রেশন সার্টিফিকেট।

হ্যান্ডহেল্ড ডিজিটাল মাল্টিমিটার

ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার এবং HVAC বিশেষজ্ঞরা পরিমাপ করার জন্য হ্যান্ডহেল্ড ডিজিটাল মাল্টিমিটার ব্যবহার করেন থাকেন।

  • হ্যান্ডহেল্ড
  • গতিশীলতা প্রয়োজন হলে ব্যবহার করা উচিত
  • বেঞ্চ ডিজিটাল মাল্টিমিটার

বেঞ্চ ডিজিটাল মাল্টিমিটার বা বাণিজ্যিক ডিজিটাল মাল্টিমিটার নামেও পরিচিত যা বৈদ্যুতিক ক্ষেত্রে , ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার এবং বিজ্ঞানীরাও এটি ব্যবহার করেন।

আরও উন্নত পরিমাপ সঞ্চালন কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে  এবং তাদের ডিজাইনে সঠিক ও সুনির্দিষ্ট ধারণা পেতে ব্যবহার করা হয়।ইলেকট্রনিক্স সমস্যা সমাধান এবং বিশ্লেষণ করতে ব্যবহৃত হয়। বৈদ্যুতিক গবেষণার জন্য এটি বিশ্ববিদ্যালয় পর্যায়ে অপরিহার্য হাতিয়ার, কারণ তাদের গবেষণার জন্য এটির ব্যবহারের গুরুত্ব অপরিসীম। কমপ্যাক্ট ডিজিটাল মাল্টিমিটার র্যাক-মাউন্টেড মাল্টিমিটার নামেও পরিচিত যখন সুনির্দিষ্ট পরিমাপের প্রয়োজন হয় তখন উত্পাদনে ব্যবহৃত হয়, তবে সরঞ্জামের স্থান সীমিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Hlw Dear Ad Blocker Detected

Ad Blocker Detect Please Remove Ad Blocker And Reload